আগস্ট 4, 2021

ফরিদপুরে হিজড়াদের উপদ্রবের প্রতিবাদে যৌনকর্মীদের মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর টাইমস:

ফরিদপুরের রথখোলা পতিতা পল্লীতে হিজড়াদের উপদ্রবের প্রতিবাদে রাজপথে নেমে মানববন্ধন করেছে যৌনকর্মীরা। এসময় তারা যৌনকর্মীদের সংগঠন জয়নারী কল্যাণ সংঘের নেত্রী আলেয়া বেগমের বিরুদ্ধে যৌন কর্মীদের উপার্জিত লাখ লাখ টাকা আত্মসাত করাসহ নানা অনৈতিক কর্মকান্ডেরও অভিযোগ করেন।

আজ সােমবার (১২ এপ্রিল) দুপুরে ফরিদপুর প্রসক্লাবের সামনে মুজিব সড়কে অনুষ্ঠিত ওই মানববন্ধনে কয়েকশ’ যৌনকর্মী ছাড়াও হাজি শরিয়তুল্লাহ বাজারের ব্যবসায়ী ও সাধারণ এলাকাবাসী অংশ নেন।

এসময় লিখিত অভিযাগে তারা বলেন, পতিতাদের সংগঠনের নামে জয়নারী কল্যাণ সংঘর সভানেত্রী আলেয়া বেগম হিজড়াদের দিয়ে সাধারণ মানুষ ও যৌনকর্মীদের হয়রানি করেন। যৌনকর্মীদের থেকে জােরপূর্বক চাঁদা তুলেন। প্রতিবাদ করলে নিজস্ব সন্ত্রাসী বাহিনী দিয়ে শারীরিক ও মানসিক নির্যাতন করেন।
আলেয়া বেগম মানব পাচারের সাথে জড়িত এবং গ্রাম হতে অপ্রাপ্ত মেয়েদের এনে দেহ ব্যবসাও করান বলে অভিযোগ তাদের।

হাজি শরিয়তুল্লাহ বাজার ব্যবসায়ী নেতা ইলিয়াস শেখ বলেন, আলেয়া বেগম হিজড়াদেরও পতিতা পল্লীত এন ব্যবসা করান। এটিতাে হিজড়াদের পল্লী না। তারা খদ্দের ধরতে বাজারের প্রবেশ পথে দাড়িয়ে থাকে। আমরা ব্যবসায়ী সমাজ এবং স্থানীয়রা ছেলেমেয়ে নিয়ে ওই এলাকায় বসবাস করত পারিনা।

যৌনপল্লীর ববি, পারুল সহ আরাে কয়েকজন বলেন, আমাদের বিপদ আপদের সহায় হিসেবে ১৬ বছর আগে থেকে আমরা ১০ টাকা করে আলেয়া বেগমের সমিতিতে জমা করে আসছি। কিন্তু আমাদের কােন বিপদে এই সমিতি হতে সাহায্য করা হয়না। আমরা এই টাকা ফেরত চাই।

মানববন্ধনে অভিযাগ করা হয়, এসব অপকর্মের অভিযাগ করলে মিথ্যা অভিযাগে পুলিশে ধরিয়ে দেয়া ছাড়াও সন্ত্রাসী দিয়ে নির্যাতন ও নানাভাবে হয়রানী করা হয়। শেষে তারা ফরিদপুরের পুলিশ সুপারের নিকট স্মারকলিপি পেশ করেন।

এব্যাপারে আলয়া বেগমের সাথে যােগাযাগ করা হলে তিনি বলেন, পাঁচ বছর বন্ধ থাকার পর আমরা আবার সংগঠন চালু করছি। আমাদর কাছে যৌনকর্মীদের কােন টাকা জমা নেই। মহিলা অধিদপ্তর দিয়ে আমাদের সংগঠনের অডিট হয়।

তিনি বলেন, রিজিয়া ও ববি নামে দুই বােন তাদের পারিবারীক বিরােধের কারণে এখন আমাদের সংগঠনের নামে এসব বলছে। হিজড়াদের ব্যাপারে তিনি বলেন, রিজিয়ার ছেলে গােপাল ওরফে নিশিও হিজড়া। ওর বাড়িতে কয়কজন হিজড়া থাকে। তবে তারা কাউকে উৎপাত করেনা। এছাড়া অন্যান্য অভিযােগও সঠিক নয়।