পুলিশ বাহিনীকে আরো বেশি জনমুখী করা হচ্ছে -ডিআইজি হাবিবুর রহমান

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর টাইমস:

বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি (উপ মহাপরিদর্শক) হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার) ফরিদপুরের সদরপুরে অনুষ্ঠিত এক বিট পুলিশিং সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বলেছেন, পুলিশের মহাপদির্শক আইজিপি বেনজির আহমেদের নেতৃত্বে পুলিশ বাহিনীকে আরো বেশি জনমুখী করা হচ্ছে। মানুষের দোরগোড়ায় পুলিশের সেবা পৌছে দেয়া হচ্ছে। রাজধানী ঢাকাসহ সারাদেশের বিভিন্নস্থানে বিট পুলিশিং চালুর উদ্যোগ নেয়া হয়েছে।

ফরিদপুরের পুলিশ সুপার মোঃ আলিমুজ্জামান (বিপিএম) এর সভাপতিত্বে আজ বুধবার (৪ নভেম্বর) বিকেলে সদরপুর উপজেলার বাইশরশিতে অবস্থিত শিবসুন্দরী একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত এ বিট পুলিশিংয়ের প্রতিপাদ্য ছিলো ‘বিট পুলিশিং বাড়ি বাড়ি, নিরাপদ সমাজ গড়ি’। সদরপুর থানা পুলিশ এ সমাবেশের আয়োজন করে।

ডিআইজি হাবিবুর রহমান এসময় তার বক্তব্যে আরো বলেন, বিট পুলিশিংয়ের মাধ্যমে একটি নির্দিষ্ট এলাকায় কিছু নির্দিষ্ট সংখ্যক বা বিশেষ পুলিশ সদস্যদের স্থায়ীভাবে দ্বায়িত্ব পালন করবেন। শুধুমাত্র আইনশৃঙ্খলা রক্ষা নয়; এলাকার বিভিন্ন সমস্যা সমাধানে নিয়ামক শক্তি বা প্রভাবক হিসেবে কাজ করেন তারা। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতির নিয়ন্ত্রণ এবং সামাজিক শৃঙ্খলা বজায় রাখতে বিট পুলিশিং একটি কার্যকরী উদ্যোগ। দেওয়ানী, ফৌজদারি, সামাজিক, পারিবারীক এমনটি রাজনৈতিক সমস্যা সমাধানের ক্ষেত্রেও একজন বিট পুলিশিং অফিসার ভূমিকা রাখতে পারেন।

সমাবেশ থেকে মাদকের বিরুদ্ধে সকলকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, পুলিশ, জনতা ও প্রশাসন কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করলে যেকোনো ভালো কাজ করা সম্ভব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এখন উন্নয়নের মহাসড়কে অবস্থান করছে। ২০৪১ সালের মধ্যে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ বিশ্বের রোল মডেল হিসেবে অবস্থান করবে।

সভাপতির বক্তব্যে পুলিশ সুপার আলিমুজ্জামান বলেন, অসহায় মানুষের দোড়গোড়ায় পুলিশের সেবা পৌছে দেয়া হবে। সদরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসির মোবাইল ফোন নম্বর বিভিন্নস্থানে ঝুঁলিয়ে দিতে হবে যাতে সাধারণ মানুষ যে কোনো সমস্যায় তাঁর সেবা পেতে পারেন। পুলিশের সবধরনের কাজে সহায়তা করার জন্য সবার প্রতি অনুরোধ জানান তিনি।

ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার জামাল পাশার সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন সদরপুর উপজেলার চেয়ারম্যান কাজী শফিকুর রহমান, ভাঙ্গা উপজেলার চেয়ারম্যান এস এম হাবিবুর রহমান, সদরপুর উপজেলা নির্বাহী অফিসার পূরবী গোলদার, অতিরিক্ত পুলিশ সুপার (ভাঙ্গা সার্কেল) গাজী রবিউল ইসলাম, সদরপুর থানার অফিসার ইনচার্জ সৈয়দ মোঃ লুৎফর রহমান, সদরপুর ইউপি চেয়ারম্যান মোঃ শহিদুল ইসলাম বাবুল, তুজারপুর ইউপি চেয়ারম্যান পরিমল চন্দ্র দাস।

সমাবেশে বিট পুলিশিং কমিটির নেতৃবৃন্দ, ইউপি চেয়ারম্যানবৃন্দ ও পুলিশ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। ডিআইজি হাবিবুর রহমান সদরপুরে পৌঁছালে তাঁকে ফুলেল শুভেচ্ছা জানান স্থানীয় পুলিশ ও জনপ্রতিনিধিরা।

এর আগে সকাল হতে ফরিদপুরে ব্যস্ততম দিন অতিবাহিত করেন ডিআইজি হাবিবুর রহমান। বুধবার সকালে তিনি ফরিদপুর পুলিশ লাইন্সে বিশেষ কল্যাণ প্যারেড-২০২০ এ প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে প্যারেড পরিদর্শন ও সেলামী গ্রহণ করেন। এছাড়া ফরিদপুর পুলিশ লাইন্সে একটি গাছের চারাও রোপন করেন তিনি এসময়।

গত মঙ্গলবার দুই দিনের সফরে ফরিদপুরে আসেন বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি (উপ মহাপরিদর্শক) হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার)। প্রথম দিনে গতকাল মঙ্গলবার তিনি ফরিদপুরের মুন্সিবাজারে বসবাসরত বেদে পল্লীতে অনগ্রসর জনগোষ্ঠীর মাঝে ত্রাণ সহায়তা বিতরণ করেন। এছাড়া ওই দিন বিকেলে শহরের অম্বিকাপুরে পল্লীকবি জসীমউদ্দীন সংগ্রহশালা পরিদর্শনের পর কবির কবরে পুস্পমাল্য অর্পণ ও জেয়ারত করেন। এরপর বুধবার রাতে তিনি একটি জাকজমকপূর্ণ কাবাড ম্যাচ টুর্নামেন্টে অংশ নেন।

প্রসঙ্গত, বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি (উপ মহাপরিদর্শক) হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার) বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক এবং এশিয়ান কাবাডি ফেডারেশনের সহ-সভাপতি হিসেবে দ্বায়িত্ব পালন করছেন। পুলিশের উর্দ্ধতন কর্মকর্তা হিসেবে সুনামের সাথে দ্বায়িত্ব পালনের পাশাপাশি গঠনমুলক ব্যতিক্রমী চিন্তাধারা ও কর্মকান্ড তাঁকে বিশেষ খ্যাতি এনে দিয়েছে।