আগস্ট 4, 2021

ফরিদপুরে শর্ত মেনে স্বল্প পরিসরে খুলছে দোকানপাট

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর টাইমস

আসন্ন ঈদকে সামনে রেখে বাণিজ্য মন্ত্রণালয়ের শর্তাবলী মেনেই রোববার (১০মে) থেকে সীমিত আকারে দোকানপাট খুলতে চান ফরিদপুরের ব্যবসায়ীরা। তবে তাদেরকে যেনো অতিরিক্ত শর্তের জালে ভ্রাম্যমান আদালত বা প্রশাসনের মাধ্যমে হয়রানী না করা হয় সে অনুরোধও জানান তারা।

আজ শনিবার দুপুরে ফরিদপুরের চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজের (এফসিসিআই) ভবনে অনুষ্ঠিত ব্যবসায়ী নেতৃবৃন্দের এক জরুরী সভায় এ আহ্বান জানানো হয়। ফরিদপুরের বিভিন্ন ব্যবসায়ী নেতৃবৃন্দ ছাড়াও সুপার শপ ও শপিং মলের প্রতিনিধিরা এতে অংশ নেন। সকাল ১১ হতে দুপুর ২টা পর্যন্ত একটানা তিনঘন্টাব্যাপী চলে এ সভা।

ফরিদপুরের চকবাজার ব্যবসায়ী সমিতির প্রচার সম্পাদক জনি সাদ্দাম বলেন, দীর্ঘদিন দোকানপাট বন্ধ থাকায় আমরা কর্মচারীদের ধরে রাখতে পারছি না। দুই মাস তাদের বসিয়ে বেতন দিচ্ছি। এর বাইরেও আরো অনেক খরচ রয়েছে। এখন ঈদের আগে দোকানপাট বন্ধ রাখলে আমাদের ব্যবসা গুটিয়ে চলে যেতে হবে। আমরা ডালভাত খেয়ে বাঁচতে চাই।

ফরিদপুরের নকশীকাথাঁ বিপনী বিতানের পরিচালক ফরিদা পারভীন বলেন, সরকারের সকল শর্ত ও নির্দেশনা মেনে তারা দোকানপাট খুলতে। তিনি বলেন, দীর্ঘদিন ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সেলসম্যানেরা অন্য পেশায় চলে যাচ্ছে। যদি আরো বেশিদিন এমন চলে তাহলে আমরা হয়তো একটা সময় দোকান শ্রমিক সংকটেও পড়ে যাবো। আমরা স্বাস্থ্যবিধি মেনেই দোকানপাট খুলতে চাই।

ফরিদপুরের চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি মোঃ সিদ্দিকুর রহমান বলেন, ঈদের আগে দোকানপাট খুলতে ব্যবসায়ীদের সকলেই একমত হয়েছেন। অন্যথায় তারা চরম ক্ষতির সম্মুখিন হচ্ছেন। তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের শর্তাবলীর বাইরেও অতিরিক্ত আরো ৯টি শর্ত দিয়ে ব্যবসায়ীদের সচেতন করেছি।

তিনি বলেন, এব্যাপারে আমরা ফরিদপুরের জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সাথে কথা বলেছি। পাশাপাশি ক্রেতা ও বিক্রেতা উভয়কেই স্বাস্থ্যবিধির বিষয়টি খুবই সচেতনতার সাথে মাথায় রাখার অনুরোধ জানাচ্ছি।