Sun. Feb 23rd, 2020

ফরিদপুরে উদ্বোধনের অপেক্ষায় এসপি অফিস

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর টাইমসঃ

প্রায় ১৩ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে ফরিদপুরে নির্মিত হয়েছে পুলিশ সুপারের কার্যালয়। এখন শুধু উদ্বোধনের অপেক্ষায়। এটি চালু হলে জেলায় পুলিশ বিভাগের কার্যক্রমের গতি আরও বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

২০১৭ সালের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফরিদপুরে এসে ৮ হাজার ২শ বর্গ ফুট বিশিষ্ট এই ভবনের নির্মাণ কাজ উদ্বোধন করেন। চলতি বছরের ৩১ জানুয়ারি এর নির্মাণ কাজ সম্পন্ন হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ৬ তলা বিশিষ্ট এই কার্যালটিতে রয়েছে সুপ্রসশস্ত ভিডিও কনফারেন্স রুম, আগতদের বিশ্রাম কক্ষসহ নানাবিধ সুবিধা। নিরাপত্তার স্বার্থে এখানে সর্বসাধারণের প্রবেশাধিকার সংরক্ষিত করা হয়েছে।

ফরিদপুরের গণপূর্ত বিভাগ জানায়, সারা দেশে ৯টি জেলায় পুলিশ সুপারের কার্যালয় ভবন নির্মাণ কাজের অংশ হিসেবে এই ভবনটি নির্মাণ করা হচ্ছে। তবে জেলা শহরের আধুনিক মানের এটিই একমাত্র ৬ তলা বিশিষ্ট পুলিশ সুপারের কার্যালয় হচ্ছে।

জেলা পুলিশ সুপার আলিমুজ্জামান পিপিএম (সেবা) জানান, এই জেলায় সেবাগ্রহিতাদের পরিসর বেড়েছে। জনগণও বেড়েছে। সেই সঙ্গে পুলিশ কার্যালয়ের জনবলও বেড়েছে। এখন পুলিশের সুপারভিশন (পর্যবেক্ষণ) জরুরি হয়ে পড়েছে।

দেশের অন্যান্য ক্ষেত্রের মতো পুলিশ বিভাগেও ডিজিটালাইজেশন হচ্ছে উল্লেখ করে তিনি জানান, কাজের তদারকি নিশ্চিত না হলে পুলিশের সেবার মান বাড়বে না। আমরা একটি সুপার কানেকটিভি গড়ে তুলতে চাচ্ছি। এসবের জন্য নতুন এই ভবনটি জরুরি ছিল বলে জানান তিনি।

ভবন নির্মাণে নিয়োজিত ঠিকাদার মনোয়ার হোসেন বলেন, ইতোমধ্যে ভবন নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এখন ইন্টেরিয়র ডেকরেশনের কাজ করছেন ভিন্ন ঠিকাদার। সেটি শেষ হলে ভবনের সব কাজ শেষ হবে। ভবনটিতে আধুনিক সুযোগসুবিধা সম্বলিত সবধরণের ব্যবস্থা থাকবে।

ফরিদপুর গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী সুলতান মাহমুদ শওকত বলেন, ভবনটির সম্মুখভাগ টাইলস আবৃত। এ কারণে ভবনটি দৃষ্টিনন্দন এবং এর বহিরাবরণে আর মেরামত করার প্রয়োজন হবে না। ৬ তলা এ ভবন নির্মাণ কাজের পাশাপাশি সীমানা প্রাচীর ও আভ্যন্তরীণ চলাচলের পথও তৈরি করা হয়েছে। জেলা শহরে এটিই প্রথম ৬ তলাবিশিষ্ট এসপির কার্যালয় হবে। মুজিববর্ষের আগেই এটি উদ্বোধন করা হবে।