May 25, 2020

ফরিদপুরে আলাওল সাহিত্য পুরস্কার প্রদান

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর টাইমস:
ফরিদপুর সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন সংস্থার দ্বাদশ সম্মেলন ও আলাওল সাহিত্য পুরস্কার প্রদান করা হয়েছে। শনিবার (৩০ নভেম্বর) রাতে শহরের অম্বিকা হলে পুরস্কারপ্রাপ্ত কবি-সাহিত্যিকদের হাতে এ পুরস্কার ও সম্মাননা তুলে দেন এলজিআরডি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি।
পুরস্কারপ্রাপ্তরা হলেন, কবি আলতাফ হোসেন, উপন্যাসিক ওয়াসি আহমেদ, প্রাবন্ধিক সুকুমার বিশ্বাস, কবি আসাদ চৌধুরী, ছোট গল্পকার রফিকুর রশীদ ও উপন্যাসিক হরিশংকর জলদাস। এদের মধ্যে কবি আলতাফ হোসেন, রফিকুর রশীদ ও হরিশংকর জলদাস অনুষ্ঠানে উপস্থিত থেকে পুরস্কার গ্রহণ করেন।
ফরিদপুর সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন সংস্থার সভাপতি আবুল ফয়েজ শাহ্ নেওয়াজ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এসময় অন্যান্যের মধ্যে মে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার আলিমুজ্জামান, ফরিদপুর সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক আবু সুফিয়ান চৌধুরী কুশল, ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি ইমতিয়াজ হাসান রুবেল প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেন, মহাকবি আলাওল যাকে বিশ্বকবি রবীন্দ্রনাথের সাথে তুলনা করা হয় তার নামে প্রবর্তিত এই পুরস্কার দেশের কবি-সাহিত্যিকদের আরো অনুপ্রাণিত করবে।
তিনি বলেন, শিল্প ও সাহিত্যাঙ্গনে ফরিদপুরের একটি দীর্ঘ ঐতিহ্য রয়েছে। অসংখ্য কীর্তিমান এই মাটিতে জন্মে বিশ্বকে আলোকিত করেছেন। ’৭১এর মহান মুক্তিযুদ্ধের সময়েও এখানে আন্তর্জাতিক শিল্পীবৃন্দ এসে নাটক মঞ্চায়ন করেছেন।
প্রসঙ্গত, ১৯৭৫ সালে ফরিদপুর সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন সংস্থা মহাকবি আলাওলের নামে এই পুরস্কার প্রবর্তন করে। দীর্ঘ বিরতির পর গত শুক্রবার সংস্থার দ্বাদশ সাহিত্য সম্মেলন ও আলাওল পুরস্কার প্রদান অনুষ্ঠানের প্রথম ও দ্বিতীয় অধিবেশন উদ্বোধন করেন বাংলা একাডেমীর মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী।

Please follow and like us
error0
Tweet 20
fb-share-icon20