September 24, 2020

অপ্রশস্ত সড়ক ও ছাড়পত্রহীন বহুতল ভবন অগ্নিকান্ডের ক্ষতি বাড়ায়

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর টাইমসঃ
‘গতি, সেবা ও ত্যাগ আমাদের মূলমন্ত্র/ দুর্যোগ মোকাবেলায় আমরা দৃঢ় প্রতিজ্ঞ’-এ মূলমন্ত্রকে সামনে রেখে শুরু হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ। আজ বুধবার সকাল সাড়ে ১০টার দিকে ফরিদপুর সার্কিট হাউস মিলনায়তনে এ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। ওই সভা থেকে ফরিদপুরে এ সপ্তাহের উদ্বোধন করেন জেলা প্রশাসক অতুল সরকার।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রোকসানা রহমানের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য দেন ফরিদপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহকারি পরিচালক এ বি এম মমতাজ উদ্দিন আহমেদ। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন অতিরিক্ত পুলিশ সুপার জামাল পাশা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্ত্তী, গোল্ডেন জুট মিলের ব্যবস্থাপনা পরিচালক বদরুজ্জামান বাবুল, বেসরকারি উন্নয়ন সংস্থা এফডিএ’র নির্বাহী পরিচালক আজহারুল ইসলাম প্রমুখ।

আলোচনা সভায় বক্তাগণ ফরিদপুরে একটি আধুনিক ফায়ার স্টেশন নির্মাণের দাবী জানিয়ে বলেন, ফায়ার সার্ভিসের ছাড়পত্র ব্যতিত জেলা শহরে ছয় তলার উর্দ্ধে বহুতল ভবন নির্মাণ করতে দেয়া উচিত না। শহরের সড়কের পাশে যেসব স্থান পৌরসভা ইজারা দিয়েছে তা বাতিল করে সড়কগুলিকে প্রশস্ত করা জরুরী। অপ্রশস্ত সড়কের কারণে বাড়ছে অগ্নিকান্ডের ঝুঁকি বাড়ছে। এসময় তারা কারখানা এলাকায় পানি সংরক্ষণের জন্য পুকুর নির্মাণের ব্যাপারেও জোর দেন।

বক্তাগণ বলেন, ফরিদপুরে ১৫ থেকে শুরু করে ১৮ তলা পর্যন্ত ভবন নির্মাণ করা হচ্ছে। কিন্তু ফরিদপুর ফায়ার সার্ভিসের সর্বোচ্চ ক্ষমতা সাত তলা পর্যন্ত আগুন নেভানোর। এজন্য ফরিদপুর ফায়ার সার্ভিসকে উন্নত করা দরকার। যাতে বহুতল ভবনের আগুন নির্বাপন করা সম্ভব হয়। আলোচনাসভা শেষে ফরিদপুর ফায়ার সার্ভিসের বিভিন্ন গাড়ি নিয়ে একটি শোভাযাত্রা বের করা হয়।

Please follow and like us
error0
Tweet 20
fb-share-icon20