সাবেক সচিব মুক্তিযোদ্ধা রবীন্দ্রনাথ ত্রিবেদীর পরলোকগমণ

ফরিদপুর টাইমস: (০২ মার্চ ২০১৯ শনিবার)
বাংলাদেশ সরকারের সাবেক আমলা সাবেক সচিব বীর মুক্তিযোদ্ধা রবিন্দ্রনাথ ত্রিবেদী পরলোকগমণল করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। গতকাল শুক্রবার রাত ১১টা ২৫ মিনিটের সময় ফরিদপুর ডায়াবেটিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন যাবৎ হৃদরোগে ভূগছিলেন। মৃত্যুকালে স্ত্রী, এক পুত্র সন্তান রেখে যান। আজ শনিবার সকালে তার নিজ বাড়ীতে শেষকৃত্য অনুষ্ঠিত হয়। এর আগে নগরকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা বদরুদ্দোজা শুভ’র উপস্থিতিতে তাকে রাষ্টীয় সম্মাণনা দেয়া হয়।
রবীন্দ্রনাথ ত্রিবেদী বাংলাদেশ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি বিসিএস তথ্য সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। এছাড়া প্রধানমন্ত্রীর সাবেক অতিরিক্ত প্রেস সচিব (১৯৯৬-১৯৯৮) ও মহামান্য রাষ্ট্রপতির প্রেস সচিব (১৯৯৯-২০০১) এর দ্বায়িত্ব পালন করা ছাড়াও তিনি মুজিবনগর সরকারের স্বরাষ্ট্র ও ত্রান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তার দায়িত্ব পালন করেন। স্বাধীনতা পরবর্তীকালে তিনি শরণার্থী প্রত্যাবাসনে নিযুক্ত কর্মকর্তা শহীদ মুনসুর আলী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জনসংযোগ অফিসার হিসাবে দায়িত্বরত ছিলেন। পরবর্তী সরকারের বিভিন্ন রাষ্ট্রীয় গুরুত্বপুর্ন পদে থেকে (১৯৭১-২০০১) দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ রাষ্টপতি জিল্লুর রহমান এর প্রেস সচিব থাকা কালীন তিনি অবসর গ্রহণ করেন।
রবীন্দ্রনাথ ত্রিবেদী মহান মুক্তিযুদ্ধের উপর বেশকিছু মুল্যবান ইতিহাস মূলক গ্রন্থ লিখেছেন। প্রকাশিত গ্রন্থঃ (১) ৭১ এর দশ মাস ১৯৯০,( ২) সঁৎফবৎ সধুযবস ্ চড়ষরঃরপং রহ ইধহমষধফবংয( ২০১০), (৩) ওহঃবৎহধঃরড়হধষ জবষধঃরড়হং ড়ভ ইধহমষধফবংয ্ ইধহমধনধহফযঁ ঝযবরশয সঁমরনঁৎ জধযসধহ,, (৪) ছয় দফা থেকে বাংলাদেশ, (৫) বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস প্রসঙ্গ ঞযব মবহড়পরফব ড়ভ ইধহমষধফবংয ২০১৬ (৬) ঞযব ঞৎধহংষধঃবফ ইড়ড়শং জধঢ়ব ড়ভ ইধহমষধফবংয. (৭) বাংলাদেশের ঐতিহাসিক সংগ্রাম ও মুক্তি যুদ্ধের প্রাসঙ্গিক দলিল ২০১২। এছাড়াও সনাতন ধর্মীয় বিষয়ে অনেক গ্রন্থ লিখেছেন। রবীন্দ্রনাথ ত্রিবেদী মুজিব নগর সরকার গঠনের সাথে জড়িত ছিলেন, তিনি একজন মুক্তিযোদ্ধা এবং মুক্তিযোদ্ধার সংগঠক, মুজিবনগর অস্থায়ী সচিবালয় নিযুক্ত ছিলেন। তিনি ১৯৪৪ সালে ফরিদপুরের নগরকান্দা উপজেলার তালমা ইউনিয়নের তালমা গ্রামের চিত্তরঞ্জন ত্রিবেদী ও মৃনালিনী ত্রিবেদী দম্পতির ঘরে জন্ম গ্রহণ করেন।