ফরিদপুরে বিশ্ব ক্যান্সার দিবস পালিত

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর টাইমস: (০৪ ফেব্রুয়ারী ২০১৯ সোমবার)

ফরিদপুরে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে ‘বিশ্ব ক্যান্সার দিবস’ পালিত হয়েছে।

এ উপলক্ষে ফরিদপুর ডায়াবেটিক এসোসিয়েশন মেডিকেল কলেজ হাসপাতাল ও বাংলাদেশ ক্যান্সার সোসাইটি ফরিদপুর জেলা শাখার উদ্যোগে আজ সোমবার সকালে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও বিনামূল্যে জরায়ু মুখের ক্যান্সার ভায়া টেস্ট ও স্তন ক্যান্সার পরীক্ষা কর্মসূচি পালন করা হয়।

সকাল ৮ টায় ফরিদপুর ডায়াবেটিক এসোসিয়েশন মেডিকেল কলেজ হাসপাতাল চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের গুরুত্বপূর্ণ শহর প্রদক্ষিণ শেষে ডায়াবেটিক এসোসিয়েশন মেডিকেল কলেজ হাসপাতাল চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ফরিদপুর ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শেখ আব্দুস সামাদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় ক্যান্সার এর ভয়াবহতা ও ক্যান্সার নির্ণয় এবং চিকিৎসা বিষয় নিয়ে আলোচনায় অংশ নেন ডা: মো: ইউনুস আলী, ডা: মো: জহিরুল ইসলাম, ডা: মো: রফিকুল ইসলাম, ডা: খন্দকার আনোয়ার হোসেন, ডা: শ্যামলী আহমেদ, অধ্যাপক এম.এ সামাদ, অধ্যাপক রবীন্দ্রনাথ সাহা, খন্দকার মাহফুজুর রহমান জামাল ও ফরিদপুর ডায়াবেটিক এসোসিয়েশন মেডিকেল কলেজ হাসপাতাল এর অনকোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা: হাসনিনা আক্তার।

পরে সকাল ৯ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত হাসপাতাল ভবনের ৫০১ নম্বর রুমে বিনামূল্যে জরায়ু মুখের ক্যান্সার ভায়া টেস্ট ও স্তন ক্যান্সার পরীক্ষা করা হয়।

বিনামূল্যে প্রায় শতাধিক রোগীকে এ সকল চিকিৎসা সেবা প্রদান করেন ডায়াবেটিক এসোসিয়েশন মেডিকেল কলেজ হাসপাতাল এর অনকোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা: হাসনিনা আক্তার, তাকে সহযোগিতা করেন ডায়াবেটিক এসোসিয়েশন মেডিকেল কলেজ হাসপাতাল এর প্রভাষক ডা: মো: জাহিদুল আলম জনি।