সাহিত্য ডেস্ক : 

এবারের অমর একুশে গ্রন্থমেলায় বের হচ্ছে কবি তানিয়া হাসানের প্রথম একক কাব্যগ্রন্থ ‘জোনাকি বৃষ্টির সুখ’। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বাংলা একাডেমির মাসব্যাপি গ্রন্থমেলার ৬১২ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে। কাব্যগ্রন্থে নিপুন উপমায় অতৃপ্ত মনোবেদনাকে দূর করতে চেষ্টা করেছেন কবি। ঝরঝরে শব্দের ব্যবহার ও প্রাঞ্জল ভাষায় রচিত বলে পাঠকের হৃদয় ছুঁয়ে দেবে সহজেই। এতে প্রেম ও রোমান্টিক ৪০টি কবিতা স্থান পেয়েছে। বইটি প্রকাশ করেছে ঘাসফুল প্রকাশনী ও প্রচ্ছদ করেছেন রানা হাসান। বইটির মূল্য ধরা হয়েছে মাত্র ১৩৫ টাকা।

তরুণ কবি তানিয়া হাসানের ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলায় জন্ম। বাবা প্রয়াত ইকবাল হোসেন সরকারি চাকরিজীবি ছিলেন। মা হুরিয়া ইকবাল গৃহিণী। কবি বাবার আদর্শ বুকে লালন করেন। স্বামী ব্যবসায়ী কামরুল হাসান, ছেলে তাসিন হাসান ও মেয়ে সারিনা হাসানকে নিয়ে তাঁর সুখের সংসার। শৈশব থেকে কবির সাহিত্যের প্রতি প্রাণের টান। পড়তে খুব ভালোবাসেন। মুলতঃ কাব্যপ্রেমী থেকেই
কাব্যচর্চার হাতেখড়ি। নবম শ্রেণিতে পড়াকালীন স্থানীয় একটি পত্রিকায় তাঁর প্রথম প্রবন্ধ প্রকাশিত হয়। ব্যস্ততায় দীর্ঘদিন লেখালেখি বন্ধ থাকলেও কবি ও প্রাবন্ধিক জাকারিয়া জাহাঙ্গীরের অনুপ্রেরণায় সাহিত্যচর্চায় পুণরায় মন দিয়েছেন। ‘জোনাকি বৃষ্টির সুখ’ পাঠকপ্রিয়তা অর্জন করবে বলে বিশ্বাস।